Translate

Thursday, September 6, 2018

Notice

notice from UODA

জরুরী নোটিশ তারিখ: ০৩-০২-২০২১ আমি আদিষ্ট হয়ে সকল বিভাগের শিক্ষার্থী ও বিভাগীয় কর্তৃপক্ষের অবগতির জন্য জানাচ্ছি যে, চলতি সেমিস্টারের (জানুয়ারী - এপ্রিল-২১) মিডটার্ম পরীক্ষা চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হতে যাচ্ছে। এমতাবস্থায় সকল শিক্ষার্থীদের চলতি মাসের বেতনসহ পূর্বের বকেয়া (যদি থাকে) ও অন্যান্য ফি আগামী ১০/২/২০২১ তারিখের মধ্যে পরিশোধ করার জন্য নির্দেশ দেয়া হলো। শিক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্য বিধি মেনে সরাসরি রেজিস্ট্রার অফিসে এসে অথবা বিকাশের মাধ্যমে তাদের টিউশন ও অন্যান্য ফি পরিশোধ করতে পারবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা যে যে মাধ্যমে টাকা জমা দিবে তার Document বা রশিদ বা স্ক্রিন শর্ট নিজেদের সংরক্ষণে রাখবে। বিকাশ নাম্বারগুলি হল: ১) সম্মানীত রেজিস্ট্রার প্রফেসর ড. ইফফাত কায়েস চৌধুরী: 01819260163, 01303652577 এবং 01521108177 (যে কোন বিভাগের শিক্ষার্থীরা এই নম্বরে টাকা পাঠাতে পারবে) ২) প্রফেসর ড. স্বপন কুমার দাস, চেয়ারম্যান সিএসই বিভাগ: 01721830880 (সিএসই বিভাগের শিক্ষার্থীরা এই নম্বরে টাকা পাঠাবে) ৩) জনাব হায়দার ফারুক, ডেপুটি রেজিস্ট্রার: ০১৫৫২৪০৬৫৫৭ এবং কানিজ সোহানী ইসলাম, সহযোগী অধ্যাপক, চারুকলা বিভাগ: ০১৭২৯৩৬৩৫৫৭ (চারুকলা বিভাগের শিক্ষার্থীরা এই নম্বরে টাকা পাঠাবে) ৪) ড. আতিকুর রহমান, ডেপুটি রেজিস্ট্রার: 01819140328, 01817016634 (ফার্মসী বিভাগের শিক্ষার্থীরা এই দু'টি নম্বরে টাকা পাঠাবে) ৫) তপন কুমার বিশ্বাস, ডেপুটি রেজিস্ট্রার: 01753589177 এবং সোমা রায়, সহকারী অধ্যাপক, বিবিএ: ০১৭২০৯৬৩১৭৮ (ব্যবসায় প্রশাসন অনুষদের শিক্ষার্থীরা এই দু'টি নম্বরে টাকা পাঠাবে) ৬) মুনির আহমদ, সচিব: ০১৮১৯৪২৩০১৭ ( ইংরেজি, সিএমএস, সংগীত, আইন, বিজিইসহ যে কোন বিভাগের শিক্ষার্থী এই নম্বরে টাকা পাঠাতে পারবে) এছাড়াও ব্যাংক হিসাব নং : 0841-201000000157, United Commercial Bank, Dhanmondi, Dhaka Branch এ ও টাকা পাঠাতে পারবে। সংশ্লিষ্ট সকল শিক্ষার্থীদের এই তথ্য সরবরাহ করার জন্য ব্যাচ এডভাইজার, কো-অর্ডিনেটর, ডেপুটি রেজিস্ট্রার এবং বিভাগীয় চেয়ারম্যানদের অনুরোধ করা হলো। ধন্যবাদান্তে মুনির আহমদ সচিব, ইউডা।

জরুরী নোটিশ ১৬.১০.২০ আমি আদিষ্ট হয়ে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষার্থীদের অবগতির জন্য জানাচ্ছি যে, বকেয়া জনিত কারনে যে সকল শিক্ষার্থীর ভাইভা নেয়া হচ্ছে না বা নেয়া হয়নি তাদের উক্ত বিষেয়ে উদ্বিঘ্ন হওয়ার বা দুশ্চিন্তা করার কোন কারন নাই। বকেয়া পরিশোধ করার সাথে সাথেই কোর্স শিক্ষকগণ তাদের ভাইভা নিবেন এবং প্রাপ্ত নম্বর পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে জমা দিবেন। তাই শিক্ষার্থীদের দ্রুত তাদের বকেয়া পরিশোধ করার নির্দেশ দেয়া হল এবং বকেয়া পরিশোধ করার পর তাদের ভাইভা নেয়ার বিষয়ে সার্বিক সহযোগিতা করার জন্য সকল কোর্স শিক্ষকদের অনুরোধ করা হলো। বিষয়টি মনিটরিং করার জন্য সংশ্লিষ্ট ডেপুটি রেজিস্ট্রার ও বিভাগীয় চেয়ারম্যানদের অনুরোধ করা হলো।
বি:দ্র: এই নোটিশটি প্রতিটি বিভাগের প্রতিটি ব্যাচের গ্রুপে উপস্থাপন করার বিষয়ে ডেপুটি রেজিস্ট্রারদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো। ধন্যবাদান্তে মুনির আহমদ সচিব, ইউডা।

জরুরী নোটিশ তারিখ: ০৫-১০-২০২০ এতদ্বারা ব্যবসায় প্রশাসন অনুষদের শিক্ষার্থীদের অবগতির জন্য জানাচ্ছি যে, আগামী ১২ অক্টোবর -২০ থেকে চলতি সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা শুরু হবে। এমতাবস্থায় শিক্ষার্থীদের ১০ অক্টোবরের মধ্যে চলতি মাসের টিউশন ফিসহ সকল বকেয়া (যদি থাকে) পরিশোধ করার জন্য নির্দেশ দেয়া হলো। এ ক্ষেত্রে বিবিএর শিক্ষার্থীরা ব্যাচ ও ইয়ার অনুযায়ী নিম্নে উল্লেখিত শিক্ষকদের নম্বরসমূহে পূর্বের ন্যায় বিকাশের মাধ্যমে যার যার টিউশন ও অন্যান্য ফিসহ বকেয়া পূর্ব ঘোষিত ছাড় অনুযায়ী প্রদান করতে নির্দেশ দেয়া হল। এক্ষেত্রে বিবিএর- #চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা যথাক্রমে ৫৬ ব্যাচের শিক্ষার্থীরা সুমাইয়া সারোয়ার ম্যাডামের বিকাশ নাম্বার-01799923969 এ এবং ৫৭ ব্যাচের শিক্ষার্থীরা ডেপুটি রেজিস্ট্রার তপন কুমার বিশ্বাস স্যারের বিকাশ নাম্বার-01753589177 এ টাকা পাঠাবে। #তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা যথাক্রমে ব্যাচ ৫৮/এর শিক্ষার্থীরা শোভন কুমার পাল স্যার এর বিকাশ নাম্বার-01911187137 এবং ৫৮/বি ব্যাচের শিক্ষার্থীরা তানজীনা শহীদ ম্যাডামের বিকাশ নাম্বার-01816102802, ৫৯ ব্যাচের শিক্ষার্থীরা সোমা রায় ম্যাডামের বিকাশ নাম্বার-01720963178 এবং ৬০ ব্যাচের শিক্ষার্থীরা রুকাইয়া সারোয়ার আইভী ম্যাডামের বিকাশ নাম্বার-01628642292 এ টাকা পাঠাবে। #দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা যথাক্রমে ব্যাচ ৬১ ডেপুটি রেজিস্ট্রার তপন কুমার বিশ্বাস স্যারের বিকাশ নাম্বার-0175358917, ৬২ ব্যাচের শিক্ষার্থীরা আজমা নওরীন ম্যাডামের বিকাশ নাম্বার-01715035535 এবং ৬৩ ব্যাচের শিক্ষার্থীরা সুমাইয়া সারোয়ার ম্যাডামের বিকাশ নাম্বার-01799923969 এ টাকা পাঠাবে। #প্রথম বর্ষের শিক্ষার্থীরা যথাক্রমে ব্যাচ ৬৪ ব্যাচের শিক্ষার্থীরা আজমা নওরীন ম্যাডামের বিকাশ নাম্বার-01715035534 এ টাকা পাঠাবে। #এমবিএ: এমবিএর সকল শিক্ষার্থীরা ডেপুটি রেজিস্ট্রার তপন কুমার বিশ্বাস স্যারের বিকাশ নাম্বার-0175358917 এ টাকা পাঠাবে। শিক্ষার্থীদের সুবিধার্থে উক্ত ব্যবস্থা নেয়া হয়েছে। উক্ত নির্দেশনা মোতাবেক শিক্ষার্থীরা উল্লেখিত নম্বর সমূহে যার যার টিউশন ও অন্যান্য ফিসহ সকল বকেয়া পরিশোাধ করবে এবং টাকা পাঠানোর পর যার যার গ্রুপে টাকা ও তার বিবরণ উপস্থাপন করবে। হিসাব বিভাগে দ্রুত টাকা এন্টি দেওয়ার জন্য উক্ত নির্দেশনা অনুসরণ করতে বলা হল। সংশ্লিষ্ট ব্যাচ এ্যাডভাইজারগন বিষয়টি মনিটরিং করবেন। ইউডার ব্যাংক হিসাব নং : 0841-201000000157, United Commercial Bank, Dhanmondi, Dhaka Branch এ ও শিক্ষার্থীরা দেশের যে কোন প্রান্ত থেকে টাকা পাঠাতে পারবে। এছাড়া যথাযথ স্বাস্থ্যবিধি ও সুরক্ষা মেনে শিক্ষার্থীরা সরাসরি রেজিস্ট্রার ভবনে এসেও টাকা জমা দিতে পারবে। সংশ্লিষ্ট সকল শিক্ষার্থীদের এই তথ্য সরবরাহ করার জন্য ব্যাচ এডভাইজার, কো-অর্ডিনেটর, ডেপুটি রেজিস্ট্রার এবং বিভাগীয় চেয়ারম্যানদের অনুরোধ করা হলো। ধন্যবাদান্তে মুনির আহমদ সচিব, ইউডা।
ভিডিও কনফারেন্স সভার কার্যবিবরণী তারিখ: ০১-১০-২০ইং অদ্য ০১.১০.২০ তারিখ বিকাল ৫.০০ এবং রাত ৯.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর মুজিব খান স্যার, মাননীয় vice chancellor ( acting )sir এর সাথে ও পর্যায়ক্রমে বিভাগীয় চেয়ারম্যান এবং সম্মানীত রেজিস্ট্রার ও ডেপুটি রেজিস্ট্রারদের সাথে ভিডিও কনফারেন্সে মিলিত হয়ে বিভিন্ন বিষয়ে মতবিনিময় ও বিস্তারিত আলোচনা করেন। সভায় সম্মানীত রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের সম্মানীত চেয়ারম্যানবৃন্দ ও ডেপুটি রেজিস্ট্রারগনসহ উপ-পরীক্ষা নিয়ন্ত্রক উপস্থিত ছিলেন। সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ: ক) সভায় বিগত সেমিস্টারের ফলাফল প্রকাশ করার সিদ্ধান্ত দেয়া হয় এবং যথাযথ নির্দেশনা অনুসরণ করে পরীক্ষা নিয়ন্ত্রক অফিসকে ফলাফল প্রকাশ করতে বলা হয়। খ) সভায় বলা হয় ১২ অক্টোবর -২০ থেকে বর্তমান সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা শুরু হবে। সেই লক্ষ্যে কোর্স শিক্ষকগণকে যার যার কোর্সের ৮ থেকে ১০ টি মানসম্পন্ন ক্লাশ সম্পন্ন করতে বলা হয়। গ) কোর্স শিক্ষকগণ প্রশ্ন তৈরী করে বিভাগীয় চেয়ারম্যানদের কাছে মডারেশনের জন্য জমা দিবেন। প্রশ্ন মডারেশনের পর চেয়ারম্যান মহোদয় তা পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে ও কোর্স শিক্ষকের কাছে প্রেরণ করবেন। ঘ) সভায় বিভাগীয় চেয়ারম্যানদের মিডটার্ম পরীক্ষার রুটিন প্রস্তুত করে তা ০৭.১০.২০ তারিখে গ্রুপে উপস্থাপন করতে ও শিক্ষার্থীদের জানিয়ে দিতে বলা হয়। ঙ) সভায় সিদ্ধান্ত হয় চলতি সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হবে। মিডটার্ম পরীক্ষার সময় হবে সর্বোচ্চ ৩ ঘন্টা। চ) মিডটার্ম পরীক্ষার লিখিত ৩০ নম্বরের মধ্যে ২০ নম্বরের (সিএসই বিভাগ ১৫ নম্বর) হবে লিখিত পরীক্ষা। বাকী ১০ নম্বর বরাদ্দ থাকবে ক্লাশ পার্টিসিপেশন্স ও ভাইবার জন্য। ছ) চলতি সেমিস্টারের মিডটার্ম পরীক্ষার লিখিত প্রশ্নপত্রের ধরণ সংশ্লিষ্ট কোর্স শিক্ষকই নির্ধারণ করবেন এবং এ বিষয়ে তিনি শিক্ষার্থীদের যথাযথ গাইড লাইনও দিবেন। দেয়া গাইড লাইন অনুযায়ী প্রশ্ন প্রণয়ন করে রুটিন মোতাবেক পরীক্ষা অনলাইনে নিবেন ও খাতাপত্র মূল্যায়ন করবেন এবং শিক্ষর্থীদের ভাইভা নিবেন। সবশেষে নম্বরপত্র ( লিখিত+ভাইবা+ক্লাশ পার্টিসিপেশন্স) পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে জমা দিবেন। জ) মিডটার্ম পরীক্ষায় অংশগ্রহন করার পূর্বে শিক্ষার্থীদের অবশ্যই সেমিষ্টার এনরোলমেন্ট ফি, অক্টোবর ২০ মাসের বেতনসহ পূর্বের সকল বকেয়া পূর্ব ঘোষিত ছাড় সুবিধা মোতাবেক পরিশোধ করতে হবে। সম্মানীয় ডীন, বিভাগীয় চেয়ারম্যান, ডেপুটি রেজিস্ট্রার, কো-অর্ডিনেটর, ব্যাচ এডভাইজার এবং কোর্স শিক্ষকগন উক্ত সিদ্ধান্ত কার্যকর করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন। ধন্যবাদান্তে রেজিষ্ট্রার, ইউডা।

জরুরী নোটিশ তারিখ: ১৮.০৯.২০ আমি আদিষ্ট হয়ে সকল বিভাগের সম্মানীত চেয়ারম্যান ও ডেপুটি রেজিস্ট্রারদের অবগতির জানাচ্ছি যে, প্রশাসনিক প্রয়োজনে প্রতিটি বিভাগে অনার্স ও মাস্টার্সে চলমান যে কয়টি ব্যাচ আছে প্রত্যেকটি ব্যাচের বিভাগ ও ডিগ্রী/প্রোগ্রাম ভিত্তিক আলাদা নামকরণ যেমন-মিউজিক (সম্মান) ব্যাচ- ৫৬, মিউজিক (মাস্টার্স) ব্যাচ- ৩৪ প্রক্রিয়ায় ব্যাচ ভিত্তিক একেকটি ভার্চুয়াল গ্রুপ গঠন করতে হবে। প্রতিটি গ্রুপে সংশ্লিষ্ট ব্যাচের শিক্ষার্থীসহ উক্ত ব্যাচের অ্যাডভাইজর, সংশ্লিষ্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সচিব, বিশ্ববিদ্যালয়ের সম্মানীত রেজিস্ট্রার এবং মাননীয় প্রতিষ্ঠাতা ও সভাপতি মহোদয় সব সময়ের জন্য সংযুক্ত থাকবেন। ব্যাচের ভার্চুয়াল গ্রুপের এডমিন হবেন সংশ্লিষ্ট ব্যাচের ব্যাচ মনিটর ও ব্যাচ এডভাইজর। প্রতিটি কোর্সের ক্লাশ শুরুর ৫/৭ মিনিট পূর্বে গ্রুপের এডমিন সংশ্লিষ্ট শিক্ষককে link পাঠাবেন। উক্ত সিদ্ধান্ত মোতাবেক প্রতিটি বিভাগের চলমান গ্রুপগুলি অনুরুপ প্রক্রিয়ায় আগামী ২৩সেপ্টেম্বর-২০ এর মধ্যে পুন:গঠন করে প্রশাসনকে অবহিত করার জন্য সংশ্লিষ্ট বিভাগের সম্মানীত চেয়ারম্যান ও ডেপুটি রেজিস্ট্রার মহোদয়কে অনুরোধ করা হলো। ধন্যবাদান্তে মুনির আহমদ সচিব, ইউডা।



নোটিশ তারিখ: ১৫-০৮-২০ইং চলতি সেমিস্টার ফাইনাল পরীক্ষা পরিচালনা বিষয়ক নির্দেশনা ও সিদ্ধান্ত: গত ৯ ও ১৩ আগষ্ট বিকাল ৫.০০ ঘটিকায় এবং ১৪ আগষ্ট বেলা ৩.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর মুজিব খান স্যার বিভিন্ন অনুষদের সম্মানীত ডীন, বিভিন্ন বিভাগের সম্মানীত চেয়ারম্যান ও ডেপুটি রেজিস্ট্রারদের সাথে ভিডিও কনফারেন্স সভায় মিলিত হন। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত), সম্মানীত রেজিস্ট্রার ও সচিব। সভায় গৃহীত সিদ্ধান্তসমুহ সংশ্লিষ্ট সকলের অবগতি ও পরবর্তী কার্যার্থে প্রেরণ করা হলো। সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ: ক) সকল বিভাগের স্নাতক (সম্মান) কোর্সের পরীক্ষা ১৬ আগষ্ট থেকে শুরু হবে এবং ৩১ আগষ্টের মধ্যে শেষ করতে হবে। খ) প্রত্যেক কোর্স শিক্ষক যার যার কোর্সের Closing প্রতিবেদন ( কোর্সের মোট ক্লাশ সংখ্যা, শিক্ষার্থীদের উপস্থিতি, অনুপস্থিতি, মেক আপ ক্লাশ, in course ২০ নম্বরের নম্বরপত্র, শিক্ষার্থীদের বকেয়া প্রভৃতি সংক্রান্ত) বিভাগীয় চেয়ারম্যান ও ডেপুটি রেজিস্ট্রারের নিকট জমা দিবেন। গ) অনুরুপভাবে ব্যাচ এডভাইজার তার শিক্ষার্থীদের একাডেমিক (উপস্থিতি, অনুপস্থিতি, মেকআপ ক্লাশ) ও আর্থিক প্রতিবেদন এবং কো- অর্ডিনেটরদের অনুরুপ একটি প্রতিবেদন (শিক্ষার্থীদের উপস্থিতি, অনুপস্থিতি, মেকআপ ক্লাশ ও আর্থিক রিপোর্ট) এবং কোর্স শিক্ষকদের চলতি সেমিস্টারের কার্যক্রম সম্পর্কিত প্রতিবেদন বিভাগীয় চেয়ারম্যান ও ডেপুটি রেজিস্ট্রারদের নিকট জমা দিবেন। ঘ) সম্মানীত বিভাগীয় চেয়ারম্যানগন যার যার বিভাগের চলতি সেমিস্টারেরর সার্বিক কার্যক্রম (মোট শিক্ষার্থী সংখ্যা, শিক্ষার্থীদের উপস্থিতি, অনুপস্থিতি, মেকআপ ক্লাশ ও আর্থিক রিপোর্ট) এবং কোর্স ও বিভাগের শিক্ষকদের কার্যক্রম সম্পর্কিত প্রতিবেদন ডেপুটি রেজিস্ট্রারের মাধ্যমে সম্মানীত রেজিস্ট্রার মহোদয়ের নিকট পাঠাবেন। ঙ) সেমিস্টার ফাইনাল পরীক্ষার নির্ধারিত সময় তিন ঘন্টা। তবে কোর্স শিক্ষক পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের আধা ঘন্টা পূর্বে শিক্ষার্থীদের নিকট প্রশ্নপত্র প্রেরণ করবেন। পরীক্ষা শেষ হওয়ার নির্ধারিত সময়ের পর পরবর্তী আধা ঘন্টার মধ্যে শিক্ষার্থীদের যার যার পরীক্ষার খাতা কোর্স শিক্ষকের নিকট প্রেরণ করতে হবে। অন্যথায় খাতা বাতিল হবে। চ) পরীক্ষা শেষ হবার পরবর্তী ৩ দিনের মধ্যে কোর্স শিক্ষক খাতা মূল্যায়নের কাজ সমাপ্ত করে ফলাফল পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে জমা দিবেন। ছ) ফাইনাল পরীক্ষায় অংশ নিতে হলে শিক্ষার্থীদের আগষ্ট-২০ মাসের বেতনসহ সকল বকেয়া (যদি থাকে) পরিশোধ থাকতে হবে। বেতন পরিশোধ ছাড়া কোন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেনা। তবে কোন শিক্ষার্থী তার সমস্যা উল্লেখ করে টিউশন ও বকেয়া পরিশোধের জন্য নির্দিষ্ট সময় চেয়ে আবেদন করলে বিভাগীয় চেয়ারম্যান তার অভিভাবকের সাথে এ বিষয়ে কথা বলবেন এবং জানবেন কখন সে পে করবে বা কীভাবে করবে এসব তথ্য নিশ্চিত হয়ে যদি মনে করেন পরীক্ষায় অনুমতি দেয়া যায় তবে অনুমতি দিবেন এবং অভিভাবকের প্রতিশ্রুতি অনুয়ায়ী নির্ধারিত তারিখের মধ্যে টাকা আদায়ের ব্যবস্থা নিবেন। জ) বিভাগীয় চেয়ারম্যান মহোদয়ের অনুমতি ব্যতীত বকেয়া নিয়ে কোন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবে না এবং এক্ষেত্রে তাঁর সিদ্ধান্তই চূড়ান্ত। ঝ) সম্মানীত চেয়ারম্যানগন যে সব শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ গ্রহণের অনুমতি প্রদান করবেন সে সম্পর্কিত একটি প্রতিবেদন ডেপুটি রেজিস্ট্রারের মাধ্যমে রেজিস্ট্রার অফিসে পাঠাবেন। ঞ) চলতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষা পরিচালনার জন্য বিভাগে কোন পরীক্ষা কমিটি থাকবেনা। বিভাগের সম্মানীত চেয়ারম্যান কোর্স শিক্ষকদের নিকট থেকে প্রশ্ন আহ্বান করে তা নিজেই সংগ্রহ করবেন এবং প্রশ্নের যথাযথ standard মূল্যায়ন করে প্রয়োজনে সংশ্লিষ্ট কোর্স শিক্ষককে দিয়ে প্রশ্নের যথাযথ মান নিশ্চিত করবেন। ট) চলতি সেমিস্টার ফাইনাল পরীক্ষার পরিচালনা সম্পর্কীয় সকল দায়িত্ব ও কাজ যার যার বিভাগের সম্মানীত চেয়ারম্যানের নেতৃত্বে অনুষ্ঠিত ও সম্পন্ন হবে। বিভাগীয় চেয়ারম্যান তার শিক্ষকদের দিয়ে পরীক্ষা পরিচালনা ও খাতা মূল্যায়ন এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ফলাফল প্রস্তুত ও ফলাফল প্রকাশ এবং ৮ সেপ্টেম্বর-২০ থেকে নতুন সেমিস্টারের ক্লাশ শুরু করার নিমিত্তে সকল কাজ সম্পন্ন করবেন। ঠ) বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ পরীক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনায় কোন সমস্যায় পড়লে প্রয়োজনে রেজিস্ট্রার অফিসের সাহায্য নিতে পারবেন। ড) বিভাগীয় চেয়ারম্যানদের কার্যক্রম অনুষদের সম্মানীত ডীন Supervise করবেন। বি:দ্র: গত ৯ আগষ্ট-২০ দেয়া নোটিশে উল্লেখিত সিদ্ধান্তের সাথে পরীক্ষা বিষয়ক এই সিদ্ধান্তগুলি সংযুক্ত হবে। ধন্যবাদান্তে মুনির আহমদ সচিব, ইউডা।
জরুরী নোটিশ তারিখ: ১৩-০৮-২০২০ এতদ্বারা ব্যবসায় প্রশাসন অনুষদের শিক্ষার্থীদের অবগতির জন্য জানাচ্ছি যে, অনিবার্য কারণে ডেপুটি রেজিস্ট্রার তপন কুমার বিশ্বাসের বিকাশ নাম্বারটি 01753589177 স্থগিত করা হল। উক্ত নম্বরের পরিবর্তে বিবিএ ও এমবিএর শিক্ষার্থীদের সম্মানীত রেজিস্ট্রার প্রফেসর ড. ইফফাত কায়েস চৌধুরী স্যারের বিকাশ নম্বর যথাক্রমে 01819260163, 01303652577, 01625582303, 01676994268, 01521108177 বা বিশ্ববিদ্যালয়ের সচিব মুনির আহমদ স্যারের বিকাশ নম্বর যথা ০১৮১৯৪২৩০১৭ নম্বরে টিউশন ও অন্যান্য ফি পাঠানোর নির্দেশ দেয়া হলো। এছাড়াও ব্যাংক হিসাব নং : 0841-201000000157, United Commercial Bank, Dhanmondi, Dhaka Branch এ ও টাকা পাঠাতে পারবে। যথাযথ স্বাস্থ্যবিধি ও সুরক্ষা মেনে শিক্ষার্থীরা সরাসরি রেজিস্ট্রার ভবনে এসেও টাকা জমা দিতে পারবে। সংশ্লিষ্ট বিভাগের সকল শিক্ষার্থীদের এই তথ্য সরবরাহ করার জন্য ব্যাচ এডভাইজার, কো-অর্ডিনেটর, ডেপুটি রেজিস্ট্রার এবং বিভাগীয় চেয়ারম্যানকে অনুরোধ করা হলো। ধন্যবাদান্তে মুনির আহমদ সচিব, ইউডা।

জরুরী নোটিশ তারিখ:০৯/০৮/২০
আমি আদিষ্ট হয়ে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানাচ্ছি যে, চলতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষার সময় হবে সর্বোচ্চ ৩ (তিন) ঘন্টা। এ সিদ্ধান্ত শিক্ষার্থীসহ সকল কোর্স শিক্ষকদের জানিয়ে দেয়ার জন্য সম্মানীত সকল চেয়ারম্যান ও ডেপুটি রেজিস্ট্রার এবং পরীক্ষা নিয়ন্ত্রক অফিসকে অনুরোধ করা হলো।
ধন্যবাদান্তে
মুনির আহমদ সচিব, ইউডা।

ভিডিও কনফারেন্স সভার কার্যবিবরণী তারিখ: ০৯-০৮-২০ইং গত ০৬.০৮.২০২০ তারিখ দুপুর ২ ঘটিকা ও বিকাল ৫.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর মুজিব খান স্যার বিভাগীয় চেয়ারম্যান ডেপুটি রেজিস্ট্রারদের সাথে ভিডিও কনফারেন্স সভায় মিলিত হন। সভায় গৃহীত সিদ্ধান্তসমুহ সংশ্লিষ্ট সকলের অবগতি ও পরবর্তী কার্যার্থে প্রেরণ করা হলো। সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ: ক) সকল বিভাগের স্নাতক (সম্মান) কোর্সের পরীক্ষা আগামী ১৬ আগষ্ট থেকে শুরু হবে এবং ৩১ আগষ্টের মধ্যে শেষ করতে হবে। যদি কোন বিভাগ উক্ত তারিখের আগে বা পরে শুরু করতে চায় পারবে। পরীক্ষায় অংশ নিতে হলে শিক্ষার্থীদের আগষ্ট মাসের বেতন সহ সকল বকেয়া (যদি থাকে) পরিশোধ থাকতে হবে। খ) ফাইনাল পরীক্ষার প্রশ্নপত্রের ধরন গুনগত মানসম্পন্ন হতে হবে। এক্ষেত্রে কোর্স শিক্ষকই তার কোর্সের প্রশ্নের ধরণ নির্ধারণ করবেন। সেক্ষেত্রে a, b, c part রাখা না রাখার বিষয়ে কোর্স শিক্ষকের সিদ্ধান্তই চূড়ান্ত। তবে লিখিত পরীক্ষার নম্বর ৫০ এর পরিবর্তে ৪০ নম্বর হবেবাকী ১০ নম্বর ভাইভা'র জন্য বরাদ্দ থাকবেভাইভা পরীক্ষা নেয়ার সময় কোর্স শিক্ষকের সাথে বিভাগের অন্য একজন শিক্ষক সংযুক্ত হবেনভাইভা পরীক্ষায় উভয় পরীক্ষকের দেয়া নম্বরের গড় নম্বরই চূড়ান্ত প্রাপ্ত নম্বর হিসেবে পরীক্ষা নিয়ন্ত্রক অফিস গ্রহন করবে। গ) In course নম্বর-২০ (হাতের নম্বর) অপরিবর্তিত থাকবে এবং পূর্বের নিয়মে তা বরাদ্দ হবে। ঘ) চলতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষা পরিচালনার জন্য বিভাগে কোন পরীক্ষা কমিটি থাকবেনা। বিভাগের সম্মানীত চেয়ারম্যান কোর্স শিক্ষকদের নিকট থেকে প্রশ্ন আহ্বান করে তা নিজেই সংগ্রহ করবেন এবং প্রশ্নের যথাযথ standard মূল্যায়ন করে প্রয়োজনে সংশ্লিষ্ট কোর্স শিক্ষককে দিয়ে প্রশ্নের যথাযথ মান নিশ্চিত করবেন। ঙ) স্নাতক (সম্মান) কোর্সের চলতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষার ফলাফল যথা সময়ে প্রকাশের কর্মসম্পাদন করে একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী পরবর্তী সেমিস্টারের ক্লাশ ৭/৮ সেপ্টেম্বর-২০ থেকে শুরু করার সকল প্রস্তুতি নিতে বিভাগের সম্মানীত চেয়ারম্যানদের নির্দেশনা দেয়া হয়। ধন্যবাদান্তে মুনির আহমদ সচিব, ইউডা।

জরুরী নোটিশ তারিখ: ০৯-০৮-২০২০ এতদ্বারা সকল শিক্ষার্থীদের অবগতির জন্য জানাচ্ছি যে, আগামী ১৬ আগষ্ট-২০ থেকে চলতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষা শুরু হবে। এমতাবস্থায় শিক্ষার্থীদের ১৩ আগষ্টের মধ্যে চলতি মাসের টিউশন ফিসহ সকল বকেয়া (যদি থাকে) পরিশোধ করার জন্য নির্দেশ দেয়া হলো। শিক্ষার্থীরা পূর্বের ন্যায় বিকাশের মাধ্যমে যার যার টিউশন ও অন্যান্য ফিসহ বকেয়া পরিশোধ করতে পারবে। এক্ষেত্রে বিকাশ নাম্বারগুলি হল: ১) সম্মানীত রেজিস্ট্রার প্রফেসর ড. ইফফাত কায়েস চৌধুরী: 01819260163, 01303652577, 01625582303, 01676994268 01521108177 (যে কোন বিভাগের শিক্ষার্থীরা এই নম্বরে টাকা পাঠাতে পারবে) ২) প্রফেসর ড. স্বপন কুমার দাস, চেয়ারম্যান সিএসই বিভাগ: 01721830880 (সিএসই বিভাগের শিক্ষার্থীরা এই নম্বরে টাকা পাঠাবে) ৩) প্রফেসর শাহজাহান আহমেদ বিকাশ, চেয়ারম্যান চারুকলা বিভাগ: 01715143377, 01729363557 (চারুকলা বিভাগের শিক্ষার্থীরা এই নম্বরে টাকা পাঠাবে) ৪) ড. আতিকুর রহমান, ডেপুটি রেজিস্ট্রার: 01819140328, 01817016634 01733718387, 01911544844 01728439976 (ফার্মসী বিভাগের শিক্ষার্থীরা এই নম্বরে টাকা পাঠাবে) ৫) তপন কুমার বিশ্বাস, ডেপুটি রেজিস্ট্রার: 01753589177 (বিবিএর শিক্ষার্থীরা এই নম্বরে টাকা পাঠাবে) ৬) মুনির আহমদ, সচিব: ০১৮১৯৪২৩০১৭ ( ইংরেজি, সিএমএস, সংগীত, আইন, বিজিইসহ যে কোন বিভাগের শিক্ষার্থী এই নম্বরে টাকা পাঠাতে পারবে) এছাড়াও ব্যাংক হিসাব নং : 0841-201000000157, United Commercial Bank, Dhanmondi, Dhaka Branch এ ও টাকা পাঠাতে পারবে। এছাড়াও যথাযথ স্বাস্থ্যবিধি ও সুরক্ষা মেনে শিক্ষার্থীরা সরাসরি রেজিস্ট্রার ভবনে এসেও টাকা জমা দিতে পারবে। সংশ্লিষ্ট সকল শিক্ষার্থীদের এই তথ্য সরবরাহ করার জন্য ব্যাচ এডভাইজার, কো-অর্ডিনেটর, ডেপুটি রেজিস্ট্রার এবং বিভাগীয় চেয়ারম্যানদের অনুরোধ করা হলো। ধন্যবাদান্তে মুনির আহমদ সচিব, ইউডা।


নোটিশ তারিখ: ২৬-০৭-২০২০ আমি আদিষ্ট হয়ে সংশ্লিষ্ট সকল অনুষদের সম্মানীত ডীন, পরীক্ষা নিয়ন্ত্রক ও বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, উর্ধ্বতন কর্মকর্তাসহ সকল শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের অবগতির জন্য জানাচ্ছি যে, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আগামী ২৯ জুলাই থেকে ৩ আগষ্ট-২০ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের অনলাইন ভিত্তিক শিক্ষাকার্যক্রম বন্ধ থাকবে। আগামী ৪ আগষ্ট থেকে যথারীতি অনলাইন শিক্ষাকার্যক্রম চলবে। উল্লেখ্য ১৬ আগষ্ট থেকে চলতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষা শুরু হওয়ার পূৃর্ব সিদ্ধান্ত রয়েছে। এছাড়াও সংশ্লিষ্ট কোর্স শিক্ষক, ব্যাচ এডভাইজার, কো-অর্ডিনেটর, ডেপুটি রেজিস্ট্রার এবং চেয়ারম্যানদের শিক্ষার্থীদের টিউশন ফি ও বকেয়া পরিশোধের বিষয়ে তাগিদ প্রদানের জন্যও অনুরোধ করা হল। ধন্যবাদান্তে মুনির আহমদ সচিব, ইউডা।

ভিডিও কনফারেন্স সভার কার্যবিবরণী তারিখ: ০৩-০৭-২০ইং গত ২.০৭.২০২০ তারিখ বিকাল ৫.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের মাননীয় প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর মুজিব খান স্যার এর সাথে বিভাগীয় চেয়ারম্যানদের ভিডিও কনফারেন্স সভায় গৃহীত সিদ্ধান্তসমুহ সংশ্লিষ্ট সকলের অবগতি ও পরবর্তী কার্যার্থে প্রেরণ করা হলো। সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ: ক) সকল বিভাগের মাস্টার্স কোর্সের পরীক্ষা ১৫ জুলাই থেকে শুরু হবে এবং ৩০ জুলাই এর মধ্যে শেষ করতে হবে। যদি কোন বিভাগ উক্ত তারিখের আগে বা পরে শুরু করতে চায় পারবে। তবে ৩০ জুলাই-২০ এর মধ্যে পরীক্ষা শেষ করতে হবে। খ) মাস্টার্স কোর্সের পরীক্ষায় লিখিত + ভাইভা (ক্লাশ পার্টিসিপেশন্স ও attendance) অংশে নম্বর বিভক্ত হবে। কোন অংশের জন্য কত নম্বর বরাদ্দ হবে তা কোর্স শিক্ষকগনই যার যার কোর্সের প্যাটার্ন অনুযায়ী নির্ধারণ করবেন। গ) স্নাতক (সম্মান) কোর্সের চলতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষা আগামী ১৬ আগষ্ট শুরু হবে এবং ৩০ আগষ্টের মধ্যে পরীক্ষা শেষ ও ফলাফল প্রকাশের কর্মসম্পাদন করে একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী পরবর্তী সেমিস্টারের ক্লাশ ৭ সেপ্টেম্বর-২০ থেকে শুরু করতে হবে। ঘ) বর্তমান দুর্যোগের কারনে যে সকল শিক্ষার্থী গত সেমিস্টারের ফাইনাল ও চলমান সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা দিতে পারেনি তাদেরকে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান ও কোর্স শিক্ষকের সাথে যোগাযোগ করে ১০ জুলাই থেকে অনুষ্ঠিত সাপ্লিমেন্টারী পরীক্ষায় অংশ নিতে নির্দেশ দেয়া হলো। সাপ্লিমেন্টারী পরীক্ষায় অংশ নিতে হলে সকল বকেয়া পরিশোধ থাকতে হবে। ধন্যবাদান্তে মুনির আহমদ

Holiday for Eid-ul-Fitre: 30 May to 9 June, 2019 (11 Days)
Holiday for Eid-ul-Azha: 7 - 18 August, 2019 (12 Days)


Coordinator change

No comments:

Post a Comment

Your comments...our inspiration ... thanks!

Featured Post

Quotes about education and the power of learning

Dear Followers

Blog Archive